ঢাকা৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. খেলাধুলা
  2. জাতীয়
  3. জেলা
  4. ধর্ম
  5. বিনোদন
  6. মাঠে-ময়দানে
  7. রাজনীতি
  8. সারাদেশ

বিশ্বনবী সা.-এর সব কথা লিখে রাখতেন যে সাহাবি

Md Shadadt Hossain
জুলাই ১, ২০২৪ ৩:৪৫ অপরাহ্ণ
Link Copied!

মোঃ শাহাদাত হোসেন ভূঁইয়া, দৈনিক গণসংগ্রাম

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রিয় সাহাবিদের একজন হজরত আব্দুল্লাহ ইবনে আমর ইবনিল আস রা.। তার বাবা ছিলেন প্রখ্যাত সেনানায়ক ও কূটনীতিবিদ হজরত আমর ইবনুল আস রা.। মা ছিলেন রীতা বিনতু মানাববিহ।

ইসলাম পূর্ব সময়ে তার নাম আল-আস (পাপী, অবাধ্য) ছিল। একদিন এক জানাজার অনুষ্ঠানে রাসূল সা. তাকে তার নাম জিজ্ঞেস করেছিলেন, তিনি আল-আস জানালে রাসূল সা. তা পরিবর্তন করে আব্দুল্লাহ রেখে বললেন, আজ থেকে তোমার নাম আব্দুল্লাহ। তিনি তাঁর বাবার আগে ইসলাম গ্রহণ করেন।

রাসূল সা. সব কথা লিখতেন তিনি…

ইসলাম গ্রহণের পর থেকে তিনি বেশিরভাগ সময় রাসূল সা.-এর সংস্পর্শে কাটাতেন। রাগ অথবা স্বাভাবিক সময়— যেকোনো মুহূর্তেই রাসূল সা.-এর মুখ থেকে কোনো কথা বের হলে তিনি তা লিখে রাখতেন। কোনো কোনো সাহাবি তাঁকে এমন না করার অনুরোধ জানিয়ে বললেন, উত্তেজিত অবস্থায় রাসূল সা.-এর মুখ থেকে যা বের হয় তা না লেখা উচিত। তিনি বিষয়টি রাসূল সা.-কে জানালেন। আল্লাহর রাসূল সা. বললেন, তুমি আমার সব কথা লিখতে পারো। সত্য ছাড়া অন্য কিছুই আমি বলতে পারি না।

রাসূল সা. সাহচর্যের বাইরে দিনের যেই সময়টুকু পেতেন তা তিনি রোজা রেখে ও ইবাদত করে কাটাতেন। ধীরে ধীরে তিনি এতোটাই ইবাদতে অভ্যস্ত হলেন যে, স্ত্রী-পরিজন, দুনিয়া সবকিছুর প্রতি নিরাসক্ত হয়ে পড়লেন। একদিন তার বাবা রাসূল সা.-এর কাছে তার বিরুদ্ধে অভিযোগ জানালেন। তখন রাসূল সা. তাঁকে ডেকে বাবার অনুগ্রত্যের নির্দেশ দিলেন এবং বললেন, তুমি রোজা রাখো, ইফতার করো, নামাজ পড়ো, বিশ্রাম নাও, স্ত্রী-পরিজনের হক আদায় করো, এটাই আমার তরীকা বা পন্থা। যে আমার তরীকা প্রত্যাখ্যান করবে সে আমার উম্মতের মধ্যে গণ্য হবে না।

আরেক বর্ণনায় আছে, একবার রাসূল সা.-তাঁকে ডেকে বললেন, আব্দুল্লাহ আমি জানতে পেরেছি, তুমি সারা জীবন রোজা রেখে ও সারা রাত ইবাদত করে কাটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছো? তিনি বললে, হ্যাঁ, ইয়া রাসূলুল্লাহ।

রাসূল সা. বললেন, তোমার সে শক্তি নেই। মাসে শুধু তিন দিন রোজা রাখো। তিনি বললেন, আমি এর থেকেও বেশি শক্তি রাখি। রাসূল সা. বললেন, একদিন রোজা রাখবে এবং দুইদিন ইফতার করবে। তিনি বললেন, আমি এর থেকেও বেশি শক্তি রাখি। রাসূল সা. বললেন, একদিন রোজা রাখবে এবং একদিন ইফতার করবে। এটাই দাউদ আ.-এর সুন্নত। এটাই রোজার সর্বোত্তম পদ্ধতি। তিনি বললেন, আমি এর থেকেও উত্তম রোজা রাখতে পারি। রাসূল সা. বললেন, এর থেকে উত্তম রোজা নেই।

কোরআন তিলাওয়াতের প্রতি প্রচুর আগ্রহ ছিল তার। এতো বেশি কোরআন তিলাওয়াত করতেন যে, প্রতি তিনদিনে একবার খতম করতেন। জীবনের শেষ পর্যায়ে এতো বেশি ইবাদত তাঁর জন্য কষ্টদায়ক হয়ে পড়ে। তখন মাঝে মাঝে আফসোস করে বলেন, হায়! আমি যদি রাসূল সা.-এর প্রদত্ত রুখসত বা কম (ইবাদত) করার অনুমতি গ্রহণ করতাম।

রাসূল সা.-এর যুগে সংঘটিত সব যুদ্ধে অংশগ্রহণ করেন তিনি। যুদ্ধের সময় সওয়ারী, পশুর ব্যবস্থা ও জিনিপত্র পরিবহনের দায়িত্ব তাঁর ওপর অর্পিত হতো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।